আপনার সাতটি কথায় হতাশাগ্রস্ত মানুষটি ফিরে পারে আত্মবিশ্বাস ।।

আপনার স্বজন বা বন্ধু হতাশাগ্রস্ত থাকলে তাকে সাহস যোগানো আপনার দায়িত্বের মধ্যে পরে। এ ক্ষেত্রে আপনার তার পাশে দাঁড়ান উচিৎ তাকে বলার অনেক কিছুই আছে। তবে বক্তব্যের ক্ষেত্রে বিশেষ কিছু বাক্য ব্যবহারের প্রয়োজনবোধ করেন বিশেষজ্ঞরা ।

আসুন যেনে নেই ……
The seven words you can return to the despondent man self-confidence

তোমার জন্য কি করতে পারি

হতাশাগ্রস্তমানুষের কাছে সবচেয়ে আশার কথা এটি। হতাশ অবস্থায় একজন মানুষ কাছের কাউকে পেলে আশাবাদী হয়ে ওঠবেন । তাদের অন্তত সাত্ননা দিতে পারলেও ভালো লাগবে তাদের ।

কোন সময়টি সবচেয়ে খারাপ লাগে

এটি আরেকটি কাজের কথা । হতাশাগ্রস্ত অবস্থায় বিশেষ একটি সময় মনের অবস্থা সবচেয়ে খারাপ থাকে । সময়টি জেনে নিতে পারলে সেই সময়ে আপনি তাকে প্রবোধ দিতে পারেন । সবচেয়ে বাজে সময় আপনাকে পাশে পেলে তার হতাশা অনেকটা কেটে যাবে ।

আমি তোমার জন্যেই এসেছি

মন খারাপ নিয়ে একটা মানুষ যখন শুনবেন যে আপনি তার জন্যেই এসেছেন, তাহলে নিশ্চয়েই তিনি খুশী হবেন । এটি খুব সহজ-সরল কিন্তু কাজের একটি বাক্য । হতাশ ব্যক্তিটির পাশে থেকে আস্বস্তকরার জন্য এর চেয়ে ভালো কিছু আর নেই ।

এই পথে তুমি একা নও

আপনি একটু ভেবে দেখুন তো, এ বাক্যটাও দারুন কাজ করে । যে পথে তিনি হাঁটছেন সেখানে তিনি নিজেকে একা মনে করলে তার হতাশা আরো বেড়ে যাবে । কিন্তু সেই পথে আপনি এটা নন বলে আশ্বস্ত করার অর্থ তার সঙ্গে আপনিও রয়েছেন । অর্থাৎ হতাশ সময়ে তিনি একা নন ।

তোমার প্রতি আমার বিশ্বাস রয়েছে

হতাশা থেকে অনেক সময়েই আশা হারিয়ে ফেলে মানুষ । তাই তাকে আশাভঙ্গের হাত থেকে বাঁচাতে সাহস দেওয়া প্রয়োজন । সেই সাহস দেবে আপনার এই বাক্যটি । তিনি যে ভেঙ্গে পড়বেন না সে বিশ্বাস আপনার তার প্রতি রয়েছে- এটি তাকে বুঝান ।

সব ঠিক হয়ে যাবে

বেশ কার্যকর এই বাক্য যা আশা জাগায় । তাকে বোঝান যে, পরিস্থিতি এবং এই হতাশ অবস্থা খুব শিগগিরই কেটে যাবে । কোনো কিছুই স্থায়ী নয় । তাই আজ যে পরিস্থিতির উদয় হয়েছে তা কেটে যেতে বেশি সময় লাগবে না ।

 

কিছুই না বলা

অনেক সময়ই কিছুই না ব্লাটা সবচেয়ে ভালো অবস্থার সৃষ্ঠি করে । এ ক্ষেত্রে হতাশ মানুষটি যা বলেন তা মন দিয়ে শুনুন । একজন ভালো শ্রোতা পেলে ওই মানুষটি মন খুলে তার সব কথা বলতে পারলে হয়তো মনটা হালকা হয়ে যাবে । তাই একজন ভালো শ্রোতা হয়ে যান ।

আরো পড়ুন……

৯০ বছরের পুরনো পুস্তকে পাওয়া গেছে ধনী হবার ৬টি প্রণালী ।।

কর্মক্ষেত্রে হ্রাস পাবে মানসিক চাপ, কাজে আনবে গতি

মিলিয়নিয়র হওয়ার স্বপ্ন আপনি দেখতেই পারেন !! আপত্তি কোথায় ?

রাগ পাল্টে দিতে পারে মস্তিষ্কের গঠন !

এই সংক্রান্ত আরও খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *