সস্তা আলুর ৬ টি গুরুত্বপূর্ণ উপকারিতা ।।

আমরা প্রায়ই অন্যান্য খাবারের পাশাপাশি আলু খেয়ে থাকি। সত্যিকার অর্থে এই আলুর পুষ্টিগুণ অনেক বেশি। আলুতে ভিটামিন ‘এ’ ‘বি’ ও ‘সি’ আছে। এছাড়াও আলুর খোসাতে আছে ভিটামিন ‘এ’, আয়রন, পটাশিয়াম, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। আসুন এবার দেখে নেওয়া যাক আলু আপনার খাবারের আইটেমে কতটা উপকারী।Six-Benefits-of-potatoes

  • হজমে সহায়ক আলু: হজমের পক্ষে আলু খুব ভাল কাজ করে। কারণ আলুতে হাই ফাইভার থাকে।
  • রক্তচাপ নিয়ন্ত্রনে আলু: ব্লাড প্রেসারকে (রক্তচাপ) ঠিক রাখতে ভীষণভাবে সাহায্য করে মাটির নিচে চাষ হওয়া এ আলু। কারণ আলুতে আছে কুকোয়া-মাইনাস নামের এক ধরণের কেমিক্যাল। তবে মনে রাখতে হবে অতিরিক্ত আলু খেলে রক্তে চিনির পরিমাণ বেড়ে যায় এবং ওজন বেড়ে যেতে পারে।
  • মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখে গুরুত্ব: আলুতে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে,. যা মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য প্রয়োজনীয় উপাদানগুলো সরবরাহ করতে সহায়তা করে।
  • রোগ প্রতিরোধ:  আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন ‘সি’ আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক হিসেবে কাজ করে। একটি মধ্যম আকৃতির (১৫০ গ্রাম) আলুর ত্বকে প্রায় ২৭ মিলিগ্রাম ভিটামিন ‘সি’ আছে। এছাড়া আলুতে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন বি, ও আয়রন আছে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।
  • ত্বকের জন্য উপকারী: আলু, বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ, র‍্যাশ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আলুতে ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস ইত্যাদি রয়েছে যা ত্বকের জন্য জরুরি। এছাড়া রোদে পোড়া ভাবও দূর করতে সহায়ক হিসেবে কাজ করে আলুর রস।
  • মানসিক চাপ কমাতে: আলুতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬ রয়েছে, যা মন ভালো রাখার জন্য কার্যকরী দুটি উপাদান সেরেটোনিন ও ডোপামিন নামক নিওট্রান্সমিটার গঠনে সহায়তা করে। নিওট্রান্সমিটার মস্তিষ্কে অনুভূতি আদান প্রদান করে থাকে এবং মানসিক চাপ কমিয়ে মন ভালো করতে সহায়তা করে।

 

আপনি জানেন কি …? কাজু বাদামের উপকারীতা …

জানুন কিসমিস ও কিসমিস ধোয়া পানীর গুনাগুন !

এক গ্লাস শসার রস খাবার উপকারিতা !

খাবারে মেনুতে ঢেঁড়স দূর করবে গুরুত্বপূর্ণ কিছু শারীরিক সমস্যা

সুস্বাদু ফল লিচুর অজানা কিছু তথ্য

সিরাপ সিনকারা (CINKARA) বিশ্ব বিখ্যাত ফ্যামিলি টনিক ।।

রূপচর্চায় অলিভ অয়েলের বিকল্প নেই

এই সংক্রান্ত আরও খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *