অর্কিড: প্রকৃতির এক আশ্চর্য উপহার

এই সৃষ্টিজগৎ যে কত বিচিত্র তা সূক্ষভাবে পর্যাবেক্ষণ না করলে কারো পক্ষেই বোঝা সম্ভব নয়। ধরুন আপনাকে প্রশ্ন করা হলো যে স্ব-পুষ্পক উদ্ভিদ জগৎ-এ কোন গোত্র সবচেয়ে বড় বা কোন গোত্রে সবচেয়ে বেশী ফুল ফোটে? এহেন প্রশ্নে বেশীরভাগ মানুষই হবেন কিংকর্তব্যবিমূঢ়। আজ আপনাদের পরিচয় করাবো এমন এক সৃষ্টিকূলের সাথে যা খুবই বৈচিত্রময়। অর্কিড বা রস্না এমন এক উদ্ভিদ যা আপতদৃষ্টিতে সাধারণ কিছু মনে হলেও বৈশিষ্ট্য এবং গঠনানুক্রমে খুবই বিচিত্র। শুধু যে প্রাকৃতিক উপাদান হিসেবেই এর মূল্যায়ন করা হয় তা নয়, বিশ্বজুড়ে অর্কিড বা রস্নার আর্থিক গুরুত্ব ও অপরিসীম। বাংলাদেশেও এখন এই ধরনের ফুলের বাণিজ্যিক চাষ হচ্ছে এবং দেশের চাহিদ মিটিয়ে বিদেশে ও প্রক্রিয়াজত করা হচ্ছে।

Orchid-is-a-surprise-gift-of-natureপ্রায় ২৫০০০ হাজারের ও বেশী প্রজাতি নিয়ে অর্কিড হচ্ছে পৃথিবীর সবচেয়ে বৃহৎ স্ব-পুষ্পক উদ্ভিদের একটি গোত্র। অর্কিড বা অর্কিড পরিবার (ইংরেজি: Orchidaceae family) হচ্ছে সপুষ্পক উদ্ভিদের একটি পরিবারের নাম। এরা রঙিন, সুগন্ধি আর বহুলবিস্তৃত হয়। অ্যাাস্টারাসি পরিবারসহ, দুটি বৃহৎ পরিবারে বর্তমানে ৮৮০টি গণে ২১,৯৫০ থেকে ২৬,০৪৯টি গৃহীত প্রজাতি আছে। সিংহভাগ অর্কিডই পরাশ্রয়ী, তবে ভূমিজ অর্কিডও আছে, আছে মৃতজীবীও। পৃথিবীর সব মহাদেশেই অর্কিড দেখা যায়। মজার ব্যাপার এই উদ্ভিদগুলোর প্রতিটি ফুল, একটি অন্যটির চেয়ে ভিন্ন, স্বাকীয়তা বজায় রাখে এবং সাধারণ উদ্ভিদের ফুলের তুলোনায় কাটা অবস্থাতেই দীর্ঘদিন সতেজ থাকতে পারে। ধরুন গোলাপ এবং ডেন্ড্রোবিয়াম ওয়ান-থ্রি-ফাইব এর দুটো ফুল আপনি গাছ থেকে ছিড়ে নিলেন। কোন ধরনের উপধেয় বা পানি ছাড়া একটি গোলাপ ফুল বড়জোর দু’দিন সতেজ থাকবে কিন্তু একটি ডেন্ড্রোবিয়াম ওয়ান-থ্রি-ফাইব কম করে হলেও দশদিন সতেজ থাকতে পারে। আরো মজার বিষয় অর্কিড এর জন্য প্রয়োজন হয় না কোন ধরনের মাটি, জৈব সার, কিংবা এমন উপাদান যা স্বাভাবিক উদ্ভিদের জন্য প্রয়োজন হয়। অর্কিড মূলত এক ধরনের পরগাছা, যা স্বাভাবিকভাবে কোন মরা-পঁচা গাছের টুকরো কিংবা অতি বয়ষ্ক কোন বৃহৎ আকৃতির গাছে জন্মায়। জীবণ ধারণ বলতে এই প্রজাতি কেবল বাতাস হতে অক্সিজেন, বৃষ্টির পানি এবং আশ্রয়কৃত গাছ হতে রস গ্রহণ করে বেঁচে থাকে। পৃথিবীর প্রায় প্রতিটি অঞ্চলেই এদের অবস্থান রয়েছে শুধুমাত্র মেরু অঞ্চল ছাড়া। অঞ্চল ভেদে এদের মধ্যে ব্যাপক পার্থক্য দেখা যায়।

Orchid

অর্কিডের বালবোফিলাম (Bulbophyllum) গোত্রে রয়েছে প্রায় ২০০০ ধরনের

এপিডেন্ড্রাম (Epidendrum) গোত্রে রয়েছে প্রায় ১৫০০ ধরনের

ডেন্ড্রোবিয়াম (Dendrobium) গোত্রে রয়েছে প্রায় ১৪০০ ধরনের

এবং প্লিউরোথালিস (Pleurothallis) গোত্রের প্রায় ১০০০ ধরনের উদ্ভিদ,

মূলত এই চারটি উপগোত্রের মধ্যেই অর্কিডের বেশীরভাগ সদস্য আবন্টিত। অর্কিড গোত্রে আরো রয়েছে ভ্যানিলা (Vanilla), অর্চিস (Orchis), ফেলাইনোপসিস (Phalaenopsis) এবং ক্যাটালিয়া (Cattleya)।

১৯০০ শতকের শুরুর দিক থেকে যখন প্রাকৃতিক অর্কিড সমূহকে কৃত্রিম প্রজনন এর মাধ্যমে উৎপাদন করার চেষ্ট চলছে তখন থেকে এখন পর্যন্ত প্রায় লক্ষাধিক হাইব্রিড অর্কিড উৎপাদিত হয়েছে। আজ এই পর্যন্তই, পরবর্তীতে এই বিষয়ে ধারাবাহিকভাবে বিস্তারিত আলোচনা করবো।

এই সংক্রান্ত আরও খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *