YouTube channel SEO করার সহজ উপায় (নতুনদের জন্য)

ওয়েবসাইট এবং ব্লগিং জগতে এসইও (SEO) একটি “না করলেই নয়” এমন ট্রিক । সাইট বা ব্লগের ভিজিটর বাড়ানোর জন্য সঠিক সার্চ অপটিমাইজেশন করাই লাগবে । এর থেকে বাদ নেই ভিডিও ব্লগ ইউটিউব ও । বরংচ এখানেই অপটিমাইজেশনটা প্রয়োজন হয় বেশি । কারণ এখানে অ্যাডসেনস্ এর মাধ্যমে ইনকাম করা তুলনামূলক সহজ ।

YouTube SEO - 720p

একটা ব্লগ পোস্ট পড়ে কিছু বোঝার চেয়ে প্র‌্যাকটিক্যালি করতে দেখে সহজে বোঝা যায় আর এজন্যই ইউটিউবের এত চাহিদা। আপনার যদি একটি মানসম্মত চ্যানেল থাকে এবং আপনি সঠিকভাবে এসইও করে থাকেন, তাহলে আপনার ভিডিওটি কোনোরকম পে করে ভিউ বাড়ানো লাগবে না । ভিজিটররা সার্চ কিওয়ার্ডের মাধ্যমে আপনার ভিডিও খুঁজে পাবে । ভাল লাগলে আপনার চ্যানেল টিও সাবস্ক্রাইব করবে সে । আজ আমরা শিখব কিভাবে অল্প কিছু কাজ সঠিকভাবে করলে একজন বেগিনার লেভেলের ইউটিউবার ফ্রি তে তার এসইওর মাধ্যমে ভিডিওটিকে পৌছে দিতে পারে লক্ষ্য মানুষের কাছে !

seo SEO_এর Basic কিছু বিষয় জেনে নিন এখান থেকে…

 

টাইটল, ডেসক্রিপশন ও ট্যাগ ইনপুটঃ

সকলেই অবাক হচ্ছেন এটা ভেবে যে আপনাদের ভিডিওতে এগুলো তো ইনপুট করেই থাকেন । তবে কতটুকু সঠিক করে থাকেন এটাই দেখার বিষয় । আপনি যদি সিরিজ আকারে কোনো ভিডিও বানান তাহলেও সবকটি ভিডিওতে এসইও করতে হবে । প্রথমে মেটা টাইটল কিভাবে দিবেন জানিয়ে নিই । মনে করুন ভিডিও এডিটিং এর উপর একটি টিউটোরিয়াল করলেন আপনি । টাইটল সাজাতে আপনি কিওয়ার্ড রিসার্চার টুল ইউজ করতে পারেন । এরকম দুটি টুল হলো KeywordSpy অথবা Small Keyword Tool । এই টুল দুটি দিয়ে আপনি সার্চ ভ্যালু ও সিপিসি সম্পর্কে ধারণা পাবেন ।

মনে করুন, আপনার ভিডিওর বিষয়বস্তু হলো ভিডিও ক্লিপসে নতুন এফেক্ট ব্যবহার নিয়ে । তাহলে আপনার টার্গেট ওয়ার্ড হবে Video Effects । তাহলে টাইটলকে এভাবে সাজিয়ে ফেলুনঃYouTube SEO - 720p

Most Popular Video Effects 2017

এখানে ২০১৭ যোগ করার ও কারণ আছে । ভিউয়ার ২০১৭ লেখা দেখে এটাকেই সবচেয়ে আপডেটেড ভিডিও ভেবে ভিউ করবে । আপনি যেহেতু বাংলাতে টিউটোরিয়াল করেছেন সেহেতু টাইটলে বাংলাদেশের ভিউয়ারদের খুঁজে পেতে সহায়ক হবে ভেবে “Bangla Tutorial” শব্দ দুটি যোগ করে দিতে চাইবেন । কিন্তু এতে বাংলাদেশি ছাড়া অন্য ভিউয়ার ভিডিওটি প্লে ই করবে না হয়তো ! তাই এটা এড়ানোর চেষ্টা করুন । ভেবে দেখুন ১৭ কোটি মানুষের চেয়ে ৭০০ কোটি কি সংখ্যায় বেশি নয় ? হয়তো অনেস্টলি ব্যাপারটা খারাপ লাগবে । কিন্তু যারা এখনো অ্যাডসেন্স পায়নি, যারা এই লাইনে নিউ তাদের চ্যানেলটা দাঁড় করানোর জন্য উপায়টা খারাপ না ।

এবার আসা যাক ডেসক্রিপশন এ । কিভাবে ডেসক্রিপশন দিবেন ?

আপনি ডেসক্রিপশনে আউটলাইন লিখে দিন ভিডিও তে কি কি কনটেন্ট আছে । যার প্রয়োজন সে ঠিকই ভিডিওটি খুঁজে দেখবে । আরেকটিটি ট্রিকের মাধ্যমে সার্চ র‌্যাংকে আপনার ভিডিটি উপরে নিয়ে যেতে পারবেন এবং সব দেশের মানুষ ভিডিওটি একবার হলেও প্লে করে দেখবে ।  ডেস্ক্রিপশনে লিখে দিন: YouTube SEO - 720p

MOST POPULAR VIDEO EFFECTS 2017 IN ENGLISH

MOST POPULAR VIDEO EFFECTS 2017 IN HINDI

MOST POPULAR VIDEO EFFECTS 2017 URDU

হয়তো চিটিং মনে হতে পারে । কিন্তু স্কিল থাকলে আপনি আপনার কাজকে বৈধতা দিতে পারেন খুব সহজেই । ভিডিও তৈরির সময় ইংরেজি ও হিন্দি সাবটাইটল বা সাবসিন জুড়ে দিলেই হলো ! হিন্দি কমবেশি সবাই ই জানেন আর মৌখিকভাবে হিন্দি ও উর্দু একই ভাষা । শুধু ইংরেজি ফন্টে হিন্দি ডায়লগ লিখে দিলেই হবে । ব্যাস, ৪ টি ভাষাতেই হয়ে গেলো টিউটোরিয়াল ।  এবং অবশ্যই ক্যাপিটাল লেটারে লিখবেন এতে ভিউয়ার এবং ইউটিউব রোবট লেখাটা হাইলাইট করতে পারবে । ডেসক্রিপশন কমপক্ষে ২০০ থেকে ৩০০ শব্দের লিখবেন এবং মেইন কিওয়ার্ড বেশ কয়েকবার ইনক্লুড করবেন । ইংরেজিতে লেখার সময় গ্র্যামাটিক্যাল মিসটেক এড়িয়ে চলবেন । একজন উস্কোখুষ্কো মানুষের চেয়ে সুট টাই পরা ফিটফাট মানুষকে যেমন বেশি ডিপেন্ডেবল মনে হয়, তেমনি সঠিক ও মার্জিত ভাষায় লেখা টিউটোরিয়াল মেকারকে বেশি এক্সপার্ট বলে ধরে নেবে ভিউয়ারস । YouTube SEO - 720p

কিওয়ার্ড ও ট্যাগিং:

যেকোনো সার্চ ইঞ্জিন ট্যাগ কে সবচেয়ে বেশি প্রাইওরিটি দেয় । তাই টাইটল ও ডেসক্রিপশনের মেইন কিওয়ার্ড অনুযায়ী ট্যাগ দিন । কিওয়ার্ড দেওয়ার আগে ভেবে বা যাচাই করে দেখুন দশ জন যদি এই ভিডিওটি সার্চ করত তাহলে বেশিরভাগ কি লিখে সার্চ করত । আপনি টাইটলের ওয়ার্ড গুলি ভেঙে ভেঙেও ট্যাগ দিতে পারেন, গুগল ট্রানস্লেটর দিয়ে হিন্দি-উর্দুতে ট্রানস্লেট করেও ট্যাগ দিতে পারেন । আর কিছু বলার প্রয়োজন মনে করছি না ।

শেয়ারিং ও এমবেডিং:

একটি ভিডিওতে যত যাই করা হোক সেটাকে ভাইরাল করতে শেয়ারিংয়ের জুড়ি নেই । হয়তো একজনকে আপনি লিংকটি দিলেন, সে দেখলো । হয়তো তার কোনো সাবস্ক্রাইবার তার ওয়াচ হিস্টোরি থেকে অাপনার ভিডিওটি দেখবে ।

শেয়ারিংয়ের ক্ষেত্রে একটা সমস্যা হতে পারে তা হলো বিভিন্ন সাইটের অ্যাডমিন কখনোই আপনার ভিডিও লিংকসহ পোস্ট অ্যাপ্রুভ করবে না । তাই আপনাকে ওই ভিডিওটি পোস্টের সাথে এমবেড করতে হবে । এবং ভিডিওর ডেস্ক্রিপশনে যা যা আছে তাই বাংলাতে পোস্টে ইনক্লুড করতে হবে ।

সোশ্যাল মিডিয়াতে ভিডিওর লিংক শেয়ার করতে পারেন ।YouTube SEO - 720p
ফেইসবুক এবং গুগল প্লাসে শেয়ার করলে কয়েক মিনিটের মধ্যেই অনেক ভিউ হবে । তবে রিলেটেড গ্রুপগুলোতে জয়েন করবেন, নইলে স্প্যামিং হিসেবে পরিচিতি পেয়ে ব্যানড হতে পারেন ! এসব করতে হবে স্মার্টনেসের সাথে !


প্রয়োজনে ফ্রি ব্লগে ফ্রি অ্যাকাইন্ট খুলে শেয়ার করতে থাকুন আপনার ভিডিও । তো এই ছিল নতুন ইউটিউবারদের জন্য আমার এসইও সাজেশন ।  কোনোরকম ভূল থাকলে অ্যাডভান্সড ইউজারদেরকে অনুরোধ করব কারেকশন করে দেওয়ার জন্য । ধন্যবাদ !

ব্লগিং করে আয় করার কথা ভাবছেন…?

গুগল অ্যাডসেন্স কি — কেন — কিভাবে — মেগা পোস্ট

এই সংক্রান্ত আরও খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *