ডলফিন কথা বলতে পারে অবশেষে প্রমাণিত !!

সাগরের সুন্দর প্রাণীদের মধ্যে অন্যতম ডলফিন। এ ছাড়া বুদ্ধিমত্তার জন্যও সমানভাবে খ্যাত ডলফিন। অন্যান্য স্তন্যপায়ী প্রাণীদের তুলনায় ডলফিনের মস্তিষ্ক অনেক বেশি উন্নত। তাই তাদের জীবনাচরণ ও পারস্পরিক যোগাযোগসহ নানা দিক নিয়ে অনেকদিন থেকেই গবেষণা চলছিলো বিজ্ঞানীদের।dolphin

কথিত ছিলো যে, ডলফিনরা মানুষের মত একে অপরের সঙ্গে নিজেদের ভাষায় কথা বলতে পারে। তবে তার কোনো সুস্পষ্ট প্রমাণ এতদিন ছিল না। অবশেষে রুশ বিজ্ঞানীরা এই ধারণার প্রমাণ উপস্থিত করেছেন। ডলফিন কথা বলতে পারে কিনা, তা দেখার জন্য পানির নিচেই ডলফিনের আওয়াজ রেকর্ড করেন ওই গবেষকেরা। তারা দেখিয়েছেন, ডলফিনরা শুধু পরস্পর কথাই বলে না, একই সঙ্গে মানুষের মতনই সুখী ও মনন দুই অনুভূতি প্রকাশেও সক্ষম।

বিজ্ঞানীরা জানিয়েছেন, সম্প্রতি রাশিয়ার কারাদাগ নেচার রিজার্ভের তাসা ও ইয়ানা নামে দুটি বোতলনাক ডলফিনের অডিও রেকর্ডিং করা হয়েছে। তাতে শোনা যায়, প্রাণী দুটি কখনও দীর্ঘ ও কখনও ছোট শিস দেওয়ার মতো শব্দ করছে। মনে করা হচ্ছে, এই শিসের মাধ্যমেই তারা হয়তো কোনো নির্দিষ্ট শব্দ ও বাক্য তৈরি করে। মানুষ যেমন ভাব আদান-প্রদান করে তার বাচনভঙ্গি আর কথা বলার মাধ্যমে, তেমনি ডলফিনেরও রয়েছে সেই ক্ষমতা।

এই সংক্রান্ত আরও খবর...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *